You are here
Home > news >

বাজারে খুঁজে পাচ্ছেন না? নিজেই বানিয়ে ফেলুন হ্যান্ড স্যানিটাইজার

জীবাণু থেকে রক্ষা করা কিছু কিছু কমার্শিয়াল হ্যান্ড স্যানিটাইজারে এমন কিছু উপাদান থাকে, যা অনেকটা ভয়ের কারণ। বিশেষ করে শিশু কিংবা বয়স্কদের জন্য। তাই পরিবারের সুরক্ষায় আপনি নিজেই বানিয়ে ফেলতে পারেন স্যানিটাইজার। এতে আপনার অর্থও বেঁচে যাবে।

 

হ্যান্ড স্যানিটাইজার রেসিপিতে সক্রিয় উপাদান হলো অ্যালকোহল, কার্যকর জীবাণুনাশক হওয়ার জন্য যা কমপক্ষে ৬০ শতাংশ থাকা দরকার। রেসিপিতে ৯৯ শতাংশ আইসোপ্রোপিল অ্যালকোহল (মিশ্রিত অ্যালকোহল) বা ইথানল (শস্যের অ্যালকোহল) ৯০ থেকে ৯৫ শতাংশ রাখতে হয়। তবে বিষাক্ত ধরনের অ্যালকোহল (মিথানল, বুটানল) ব্যবহার করবেন না।

 

তাছাড়া হ্যান্ড স্যানিটাইজার রেসিপিতে আর একটা উপাদান হলো তেল। তেল ব্যবহারে একটু সাবধানতা অবলম্বন করতে হবে। আপনি যদি অ্যান্টিমাইক্রোবিয়াল তেল ব্যবহার করেন, সেক্ষেত্রে একটি বা দুটি ফোঁটা ব্যবহার করবেন। কারণ অ্যান্টিমাইক্রোবিয়াল হলো চা গাছের তেল, এটা খুবই সংবেদনশীল, অনেক সময় ত্বকে জ্বালাভাব ধরায়।

 

রেসিপিতে আপনার দরকার একটি বাটি, চামচ, একটি ফানেল ও পাম্প সরবরাহকারী বোতল। ২/৩ কাপ মিশ্রিত অ্যালকোহল বা ইথানল, ১/৩ কাপ অ্যালোভেরা জেল, ৮ থেকে ১০ ফোঁটা প্রয়োজনীয় তেল।

হ্যান্ড স্যানিটাইজারে মূল উপাদান হলো অ্যালকোহল, সুতরাং অ্যালোভেরা জেলটির বিকল্প নেয়া সম্ভব। অ্যালোভেরার উদ্দেশ্য হলো অ্যালকোহলের শুকানোর প্রভাবগুলো থেকে হাত রক্ষা করা। অ্যালোভেরার জায়গায় ব্যবহার করা যেতে পারে গ্লিসারিন বা হ্যান্ড লোশন।

প্রথমেই মিশ্রিত অ্যালকোহল, অ্যালোভেরা জেল ও তেল নিন। বাটিতে সব উপাদান একসঙ্গে যোগ করুন এবং একটি চামচ দিয়ে ভালোভাবে মিশ্রিত করুন। ফানেল ব্যবহার করে সাবধানে আপনার পছন্দের বোতলে ঢেলে দিন, বোতলের মুখটি শক্তভাবে এঁটে দিন। ব্যাস, আপনার হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের জন্য প্রস্তুত।

সূত্র: দ্য স্প্রুস

resultexplore
😎😎Don’t try to be like me. Try to be like yourself. Try to be very good at being yourself.😎😎

Leave a Reply

Top